রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
খুলনার ডুমুরিয়া উপজেলা মৎস্যজীবী লীগের বর্ধিত সভা চাঁপাইনবাবগঞ্জে ৫৯বিজিবির টহল দলের হাতে ২০হাজার টাকার ফেনসিডিলসহ আটক-১ রাত পোহালেই শাহাবাজপুর ইউপির সদস্য পদে উপ নির্বাচন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন বুড়িগোয়ালিনীতে প্রকৃত মৎস্য চাষীদের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে গরু বিক্রি করে ট্রলি কিনে দিতে অপারগতা প্রকাশ- পিতাকে হত্যা করলেন পুত্র শিবগঞ্জে আগুনে তিনটি বাড়ি ভম্মিভূত প্রথমবারের মতো হাবিপ্রবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জে শিল্প সচিব কে এম আলী আজম’র ব্যবসায়ীদের সাথে মতবিনিময় শিবগঞ্জে বিজিবি’র অভিযানে ৮১হাজার টাকার মাদকসহ আটক-১ কেন্দ্রীয় নেতৃবৃন্দ খুলনায় পৌঁছেছেন, সবাবেশ করবে দলীয় কার্যালয়ের সামনে থেমে নেই সড়ক দুর্ঘটনা সাতক্ষীরায় নিহত-২ খুলনায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত গোমস্তাপুরে নয়াদিয়াড়ী ক্রিকেট লীগ টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কারিগরি শিক্ষা বস্তির শিশুদের ঝরে পড়া রোধের মোক্ষম হাতিয়ার 
-প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
খুলনার দাকোপের চিহ্নিত প্রতারক জালাল গ্রেফতার খুলনা প্রেসক্লাবের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন খুলনা’সহ আট জেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত-২৫ আজ খুলনায় বিএনপির মহাসমাবেশ খুলনা মহানগরীর বাগমারায় রহিম সড়কে ১ম মরহুম নুরুজ্জামান খোকন ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রে ইউনাইটেড এয়ারলাইন্সের বোয়িং-৭৭৭ বিমানের উড্ডয়ন বন্ধ

অনলাইন ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ১০ জন পড়েছেন

বোয়িং-৭৭৭ মডেলের একটি বিমানের ইঞ্জিন বিকল হওয়ার ঘটনার পর এই মডেলের সব বিমানের উড্ডয়ন বাতিল করেছে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স। তাদের কাছে এই মডেলের ২৪টি বিমান রয়েছে। খবর বিবিসি নিউজের

শনিবার (২০ ফেব্রুয়ারি) উড্ডয়ন অবস্থায় ইঞ্জিন বিকল হলে ২৩১ জন যাত্রী এবং ১০ জন জন ক্রু বহনকারী বিমানটি ডেনভার বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়। এ সময় বিমানের ইঞ্জিনে আগুন ধরে যায়। বিমানটি থেকে ছিটকে পড়া টুকরো আশেপাশের আবাসিক এলাকায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে।

এই ঘটনার প্রতিক্রিয়ায় জাপান বলেছে যেসব এয়ারলাইন্স বোয়িং-৭৭৭ উড়োজাহাজে প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন ব্যবহার করছে, এমন সমস্ত বিমান যেন তাদের আকাশসীমা এড়িয়ে চলে।

বোয়িং বলেছে, তারা জাপানের সিদ্ধান্তকে সমর্থন করে এবং একই ইঞ্জিন সম্বলিত বোয়িং-৭৭৭ এর সব কার্যক্রম তারা স্থগিত করার সুপারিশ করেছে।

ইঞ্জিন ব্যর্থতার ওই ঘটনা খতিয়ে দেখতে তদন্ত চলছে। নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে যে বর্তমানে এই ইঞ্জিনটিসহ বিশ্বব্যাপী ৬৯টি বোয়িং ৭৭৭ সেবায় রয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান প্রশাসন বা ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এর মতে, ইউনাইটেড হল যুক্তরাষ্ট্রের একমাত্র বিমান সংস্থা যারা এ জাতীয় বিমান চালাচ্ছে। এর বাইরে জাপান এবং দক্ষিণ কোরিয়া এ ধরনের বিমান চালিয়ে থাকে।

এফএএ জানিয়েছে, হনলুলুর উদ্দেশ্যে যাত্রা করা ইউনাইটেড ফ্লাইট ৩২৮ এর ডান দিকের ইঞ্জিনটি বিকল হয়ে যায়। এ ঘটনার পরে সংস্থাটি প্র্যাট অ্যান্ড হুইটনি ৪০০০ ইঞ্জিন সংযুক্ত বোয়িং ৭৭৭ বিমানগুলো বিশেষভাবে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে।

এফএএয়ের প্রশাসক স্টিভ ডিকসন বিবৃতির মাধ্যমে বলেছেন, আমরা গতকালের (শনিবারের) ঘটনার পরে নিরাপত্তা সংক্রান্ত সমস্ত তথ্য পর্যালোচনা করেছি। প্রাথমিক তথ্যের ভিত্তিতে, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, এই মডেলের ইঞ্জিনে যে বিশেষ ধরণের ফাঁপা ফ্যান ব্যবহার করা হয় সেগুলোর ব্লেড পরীক্ষা নিরীক্ষা আগের চাইতে বাড়াতে হবে। কারণ এই ফ্যান শুধুমাত্র বোয়িং-৭৭৭ বিমানে ব্যবহৃত হয়।

এফএএ এবার ওই ইঞ্জিন প্রতিষ্ঠান এবং বোয়িংয়ের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবে। যু্ক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন সুরক্ষা বোর্ডের প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে বেশিরভাগ ক্ষতি হয়েছে ডান দিকের ইঞ্জিনে, যেখানে দুটি ফ্যানের ব্লেড ফেটে গেছে এবং অন্যান্য ব্লেডগুলোও এর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমানের মূল কাঠামোয় বড় ধরনের কোনো ক্ষতি হয়নি।

সূত্র :দৈনিক অধিকার

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Theme Developed BY Ashik